আপডেট নিউজ:

দি ডেইলী বার্তা পরিবারের পক্ষ থেকে নতুন বছরের শুভেচ্ছা।

‌পুলিশের গাড়ির লাইসেন্স নেই, নিরাপদ সড়ক কীভাবে হবে?

দারাজের পুরষ্কার, এমন অজানা লিংকে কেউ ভুলেও ক্লিক বা প্রেবেশ কিংবা শেয়ার করবেন।

ব্রাজিলকে হারিয়ে কোপা আমেরিকা শিরোপা জয় আর্জেন্টিনার

সর্বোচ্চ পেশাদারী উৎকর্ষতা অর্জনে মনোযোগ দিন : সেনা সদস্যদের প্রতি প্রধানমন্ত্রী

বিএনপি ডিজিটাল নিরাপত্তা আইনের অন্ধ বিরোধিতা করছে: ওবায়দুল কাদের

চুয়াডাঙ্গা পৌরসভা নির্বাচনে মেয়র পদে আওয়ামী লীগ সমর্থিত প্রার্থী জাহাঙ্গীর আলম খোকন বেসরকারিভাবে নির্বাচিত হয়েছেন।

রিফাত হত্যা মামলা: মিন্নি, ফরাজি, রাব্বি, সিফাত, হৃদয় ও হাসান এর মৃত্যুদণ্ড। বাকি ৪ আসামি খালাস।

ধর্ষণ মামলায় ডাকসুর সাবেক ভিপি নুরুল হক নুর গ্রেপ্তার

চুয়াডাঙ্গায় জাতির জনকের স্বদেশ প্রত্যাবর্তন ও জন্মশতবার্ষিকী উৎযাপন উপলক্ষে ক্ষনগননা যন্ত্রের শুভ উদ্ধোধন সম্পন্ন

চুয়াডাঙ্গা প্রতিবেদক : স্বাধীন বাংলাদেশের স্থপতি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঐতিহাসিক স্বদেশ প্রত্যাবর্তন দিবস আজ ১০ জানুয়ারি। ইতিহাসের এই দিনে পাকিস্তানের কারাগার থেকে মুক্তি পেয়ে লন্ডন ও নয়াদিল্লি হয়ে ১৯৭২ সালের এই দিনে তিনি স্বাধীন স্বদেশের বুকে ফিরে আসেন।সারা দেশের ন্যায় চুয়াডাঙ্গাতেও জাতির পিতা বঙ্গবন্ধুশেখ মুজিবর রহমানের স্বদেশ প্রত্যাবর্তন দিবস এবং জন্মশতবার্ষিকী উৎযাপন উপলক্ষ্যে ক্ষনগননা যন্ত্রের শুভ উদ্ধোধন করা হয়েছে।

শুক্রবার দুপুর তিনটায় জেলা প্রশাসকের কার্যালয় থেকে এই দিনটিকে স্মরনীয় রাখতে এক বর্ণাঢ্য র‍্যালী বের হয়। এবং শহরের শহীদ হাসান চত্ত্বর পরিদর্শন শেষে ডিসি কার্যালয় প্রাঙ্গনে প্রতিষ্ঠিত বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমান ও বঙ্গমাতা শেখফজিলাতুন্নেছার ম্যুরালে পুষ্পস্তবক অর্পন করেন জেলার বিভিন্ন পেশাজীবি সংগঠনের নেতৃবৃন্দ। প্রথমে পুষ্পস্তবক অর্পন করেন জেলা প্রশাসক নজরুল ইসলাম সরকার, জেলা পুলিশ সুপার জাহিদুল ইসলাম, জেলা আওয়ামীলী নেতৃৃবৃন্দ সহ জেলা মুক্তিযোদ্ধা কমান্ড,জেলা পরিষদ, যুবলীগ,ছাত্রলীগ,এবং বিভিন্ন স্কুল কলেজের কর্মকর্তাবৃন্দ সহ বিভিন্ন অংগসংগঠন সমূহের নেতৃবৃন্দরাও ফুল দিয়ে জাতির জনকের প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন করেন। পরবর্তীতে আবার জেলা প্রশাসকের কার্যালয় সংলগ্ন ডিসি সাহিত্য মঞ্চের আলোচনা অনুষ্ঠানে যোগ দেয় অতিথিরা।

এ অনুষ্ঠান পরিচালনার নেতৃত্বে ছিলেন চুয়াডাঙ্গা জেলা প্রশাসক জনাব নজরুল ইসলাম সরকার। উপস্থিত ছিলেন জেলা পুলিশ সুপার জাহিদুল ইসলাম সহ জেলা পুলিশের সকল কর্তা ব্যক্তিরাও উপস্থিত ছিলেন। চুয়াডাঙ্গা সরকারী কলেজের বাংলা বিভাগের সহযোগী অধ্যাপক জেলার খ্যাতনামা কথা সাহিত্যিক ও উপস্থাপক মু্ন্সী আবু সাইফ মুকুর সঞ্চালনায় বক্তব্য রাখেন জেলা প্রশাসক নজরুল ইসলাম সরকার,জেলা পুলিশ সুপার জনাব জাহিদুল ইসলাম, বীর মুক্তিযোদ্ধা সাইদুর রহমান ( বীরপ্রতীক)। জেলা আওয়ামীলীগের যুগ্ম সাধারন সম্পাদক সাবেক পৌর মেয়র রিয়াজুল ইসলাম জোয়ার্দ্দার টোটন, জেলা যুবলীগের সাবেক আহবায়ক আরেফিন আলম রঞ্জু, জেলা ছাত্রলীগের সভাপতি মোহাইমেন হাসান জোয়ার্দ্দার অনিক, সাধারন সম্পাদক মো জানিফ, ছাত্রলীগ নেতা তানিম হাসান তারেক, সহ বিভিন্ন অংগ সংগঠনের নেতৃবৃন্দগন বক্তব্য রাখেন।

বিকাল পাঁচটায় জাতীয় প্যারেড স্কয়ারে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ক্ষনগননা যন্ত্রের শুভ উদ্বোধন করেন। সেইসাথেে একযোগে চুয়াডাঙ্গার সবকটি উপজেলাসহ ডিসি কার্যালয় প্রাঙ্গনে বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উৎযাপন উপলক্ষে ক্ষনগননা যন্ত্রের শুভ উদ্ধোধন করা হয়। অনুষ্ঠান পরবর্তী সময়ে ডিসি সাহিত্য মঞ্চের মনোরম সাংস্কৃতিক অনুষ্ঠান ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়।নতুন বছরকে মুজিববর্ষ পালন উপলক্ষে জেলা প্রসাশন নানা উদ্যোগ গ্রহন করেন।

১৯৭১ সালের ২৫ মার্চ রাতে পাকিস্তানি হানাদার বাহিনী স্বাধীনতাকামী বাঙালি জাতির ওপর আক্রমণ শুরু করার পরই ধানমন্ডির বাড়ি থেকে বঙ্গবন্ধুকে গ্রেপ্তার করে। মুক্তিযুদ্ধের পুরো সময় তিনি পাকিস্তানের মিয়ানওয়ালি কারাগারে বন্দী ছিলেন। মুক্তিযুদ্ধে শোচনীয় পরাজয়ের পর পাকিস্তানি শাসকগোষ্ঠী বাধ্য হয়ে বঙ্গবন্ধুকে মুক্তি দেয়। দেশের কোটি কোটি মানুষের ভালোবাসায় সেদিন সিক্ত হয়ে নতুন দেশ গঠনের স্বপ্ন দেখেন। এদেশ একদিন সোনার দেশে পরিনত হবে।

কিন্তু তার স্বপ্নকে বাস্তবে যেন সফল না হয় সেজন্য এদেশের কিছু বিপদগামী পশ্চিমা শাসকদের দোষর স্বপরিবারে হত্যা করে।