আপডেট নিউজ:

দি ডেইলী বার্তা পরিবারের পক্ষ থেকে নতুন বছরের শুভেচ্ছা।

‌পুলিশের গাড়ির লাইসেন্স নেই, নিরাপদ সড়ক কীভাবে হবে?

দারাজের পুরষ্কার, এমন অজানা লিংকে কেউ ভুলেও ক্লিক বা প্রেবেশ কিংবা শেয়ার করবেন।

ব্রাজিলকে হারিয়ে কোপা আমেরিকা শিরোপা জয় আর্জেন্টিনার

সর্বোচ্চ পেশাদারী উৎকর্ষতা অর্জনে মনোযোগ দিন : সেনা সদস্যদের প্রতি প্রধানমন্ত্রী

বিএনপি ডিজিটাল নিরাপত্তা আইনের অন্ধ বিরোধিতা করছে: ওবায়দুল কাদের

চুয়াডাঙ্গা পৌরসভা নির্বাচনে মেয়র পদে আওয়ামী লীগ সমর্থিত প্রার্থী জাহাঙ্গীর আলম খোকন বেসরকারিভাবে নির্বাচিত হয়েছেন।

রিফাত হত্যা মামলা: মিন্নি, ফরাজি, রাব্বি, সিফাত, হৃদয় ও হাসান এর মৃত্যুদণ্ড। বাকি ৪ আসামি খালাস।

ধর্ষণ মামলায় ডাকসুর সাবেক ভিপি নুরুল হক নুর গ্রেপ্তার

টেকনাফের শাহপরীরদ্বীপ দোলন ডাক্তারের ডিগ্রী নেই তবুও ডাক্তার!

জিয়াবুল হক, টেকনাফ:

টেকনাফের সাবরাং ইউনিয়নের শাহপরীরদ্বীপের বিভিন্ন এলাকায় দিন দিন বাড়ছে ভুয়া ও হাতুরে ডাক্তারের সংখ্যা। এ সব চিকিৎসক রোগীকে দেখেই বলে দিতে পারেন রোগ সারাতে কত টাকা লাগবে। প্রতিনিয়ত শাহপরীরদ্বীপের বিভিন্ন এলাকা থেকে চিকিৎসা নিতে অসংখ্য মানুষ প্রতারিত হচ্ছেন ভুয়া চিকিৎসক দোলন পালের কাছে। তবে এই প্রতারক চিকিৎসাপত্র, প্যাড, ভিজিটিং কার্ড ও প্যাডের নামের আগে চিকিৎসক শব্দটি বসিয়েছেন। আবার অন্য ডাক্তাররা বসিয়েছেন অভিজ্ঞ ও বিশেষজ্ঞ চিকিৎসক। সুসজ্জিত চেম্বারে বসানো হয়েছে আকর্ষণীয় নেইমপ্লেট ও সাইন বোর্ড।

অনুসন্ধানে জানা যায়, রীতিমত টেকনাফের সাবরাং ইউনিয়নের শাহপরীরদ্বীপের তিন রাস্তার মাথায় একটি মার্কেটে চেম্বার খুলে অবাধে সাধারণ লোকজনদের চিকিৎসার নামের মতো ক্ষতিকর অপচিকিৎসা চালিয়ে যাচ্ছে কথিত ভুয়া চিকিৎসক দোলন পাল। চকরিয়া উপজেলা থেকে টেকনাফে চলে এসে একটি ওষুধ কোম্পানি চাকরি করেন। পরে শাহপরীরদ্বীপে একটি দোকান ভাড়া নিয়ে ফার্মেসী করেন। হয়ে যান শাহপরীরদ্বীপের বড় ডাক্তার।

তার চিকিৎসাপত্রে রয়েছে আর. এম. পি(ঢাকা) ফার্মাসিষ্ট, কক্সবাজার। চেম্বার সাজিয়ে নিজেই শুরু করেন অবৈধ ব্যবসা। রোগী দেখতে নিয়ে থাকেন চড়া ফি, ওষুধ বিভিন্ন প্রকার, ঝুকিপূর্ণ রোগী চিকিৎসাও করে থাকেন। সাধারণ একজন এমআর এখন তিনি নিজেই সেজেছেন অভিজ্ঞ ডাক্তার। তার চেম্বারে অসংখ্য রোগীকে চিকিৎসা দিচ্ছেন তিনি। আর কার্ড ও প্যাডে নামের আগে বসিয়েছেন চিকিৎসক শব্দটি। টেকনাফের সাবরাং ইউনিয়নের শাহপরীরদ্বীপের তিন রাস্তার মাথা এলাকায় অবন্তিকা ফার্মেসী নামে চেম্বারের মালিক ও চিকিৎসক তিনি। এবং শাহপরীরদ্বীপের উত্তর পাড়া এলাকায় ৯০ কড়া জমির উপর নির্মিত আলিশান বাড়ি ১৫ লাখ টাকা দিয়ে ক্রয় করে। এই ঘটনায় শাহপরীরদ্বীপবাসী মাঝে প্রতিনিয়ত চলছে আলোচনা-সমালোচনা।

এব্যাপারে দোলন পালের সাথে যোগাযোগ করা হলে তিনি বলেন, আমি মুলত পল্লী চিকিৎসত অর্থাৎ আর. এম পি(ঢাকা) ফার্মাসিষ্ট, কক্সবাজার কিন্তু আমি দীর্ঘ ২০ বছর ধরে শাহপরীরদ্বীপে চিকিৎসা করে যাচ্ছি। তিনি আরো বলেন, কোন ডুকেমেন্ট দেখতে চাইলে সামনে এসে দেখেন, আমার বিরুদ্ধে নিউজ হলে আপনাদের বিরুদ্ধে কোর্টে মামলা করব।

এ ছাড়াও শংকর নামের এক ব্যক্তি শাহপরীরদ্বীপের তিন রাস্তার মাথায় গড়ে তুলেছেন “মেসার্স রুমি ফার্মেসী নামে একটি প্রতিষ্ঠান। 

সেই চিকিৎসক দীর্ঘদিন ধরে সাধারণ রোগীদের কাছ থেকে হাতিয়ে নিচ্ছেন হাজার হাজার টাকা। অভিযোগ রয়েছে, নামধারী এ সব ভুয়া ডাক্তারদের চিকিৎসায় রোগ সারছে না বরং আক্রান্ত হয়ে অনেকে মৃত্যুর মুখে ধাবিত হচ্ছে। যেখানে চিকিৎসা দিচ্ছেন চিকিৎসক নামধারী অশিক্ষিত, মূর্খ ও অর্ধ-শিক্ষিত এ সব প্রতারকরা।

নাম প্রকাশ না করার শর্তে সাবরাং ইউনিয়নের শাহপরীরদ্বীপের এক ব্যবসায়ী বলেন, কিছু দিন পূর্বে ভাল চিকিৎসক ভেবে আমার স্ত্রীকে চিকিৎসার জন্য অবন্তিকা ফার্মেসীতে নিয়ে যাই। দেখা গেল সেখানকার কথিত ভুয়া ডাক্তার দোলন পাল। যে রোগের যন্ত্রণায় কাতর হয়ে পড়া আমার স্ত্রীকে অন্যত্র উন্নত চিকিৎসার আশ্রয় নিতে হওয়ায় আমি আর্থিক ভাবে চরম ভাবে ক্ষতিগ্রস্থ হয়েছি।

একই অভিযোগ আরেক ব্যবসায়ী তিনি বলেন, আমার বৃদ্ধা মাকে শরীরে ব্যথা সারাতে অবন্তিকা ফার্মেসীতে নিলে সেখানকার কথিত ভুয়া ডাক্তার ভুল চিকিৎসা করার কারনে আবার কক্সবাজার সদর হাসপাতালে চিকিৎসা নিয়ে বাড়িতে আসি।

প্রশিক্ষিত ও ডিগ্রিধারী ডাক্তার ছাড়া চিকিৎসা না করানোর জন্য উচ্চ আদালতের নির্দেশ রয়েছে। অথচ ওই সকল ডাক্তার নামধারীরা কোন আইনের তোয়াক্কাই করছে না।

এ ব্যাপারে টেকনাফ উপজেলা স্বাস্থ্য পরিবার পরিকল্পনা কর্মকর্তা সুমন বড়ুয়া সাথে যোগাযোগ করা হলে তিনি বলেন, যারা পল্লী চিকিৎসক তারা মাত্র প্রাথমিক চিকিৎসাটা দিতে পারেন। তবে তাদের চেম্বার, ফার্মেসী, ক্লিনিক বা কেয়ার হোম করে কোন যন্ত্রপাতি ব্যবহার করতে পারবেন না। তারা যা করছেন সম্পূর্ণ অবৈধ আমি অভিযোগ পেলে অচিরেই তাদের বিরুদ্ধে অভিযানে নামবো।

ভুক্তভোগীসহ সচেতন এলাকাবাসী অবিলম্বে উল্লেখিত ভুয়া চিকিৎসক ও চেম্বার মালিকদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেয়ার জোর দাবি জানিয়েছে।