আপডেট নিউজ:

দি ডেইলী বার্তা পরিবারের পক্ষ থেকে নতুন বছরের শুভেচ্ছা।

‌পুলিশের গাড়ির লাইসেন্স নেই, নিরাপদ সড়ক কীভাবে হবে?

দারাজের পুরষ্কার, এমন অজানা লিংকে কেউ ভুলেও ক্লিক বা প্রেবেশ কিংবা শেয়ার করবেন।

ব্রাজিলকে হারিয়ে কোপা আমেরিকা শিরোপা জয় আর্জেন্টিনার

সর্বোচ্চ পেশাদারী উৎকর্ষতা অর্জনে মনোযোগ দিন : সেনা সদস্যদের প্রতি প্রধানমন্ত্রী

বিএনপি ডিজিটাল নিরাপত্তা আইনের অন্ধ বিরোধিতা করছে: ওবায়দুল কাদের

চুয়াডাঙ্গা পৌরসভা নির্বাচনে মেয়র পদে আওয়ামী লীগ সমর্থিত প্রার্থী জাহাঙ্গীর আলম খোকন বেসরকারিভাবে নির্বাচিত হয়েছেন।

রিফাত হত্যা মামলা: মিন্নি, ফরাজি, রাব্বি, সিফাত, হৃদয় ও হাসান এর মৃত্যুদণ্ড। বাকি ৪ আসামি খালাস।

ধর্ষণ মামলায় ডাকসুর সাবেক ভিপি নুরুল হক নুর গ্রেপ্তার

শিরোনাম:

ফেসবুকের সঙ্গে টক্কর দিতে প্রতিযোগিতায় নামলো টিকটক

ডেইলীবার্তা ডেস্ক: নতুন ফিচার এনে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকের সঙ্গে টক্কর দিতে প্রতিযোগিতায় নামবে টিকটক। বিশ্বব্যাপী আরও জনপ্রিয় হতে এবার ই-কমার্স প্ল্যাটফরম হিসাবে আত্মপ্রকাশ করার পরিকল্পনা করেছে টিকটক।

ফেসবুকের সঙ্গে টক্কর দিতে প্রতিযোগিতায় নামলো টিকটক

বিশ্বব্যাপী জনপ্রিয় শর্ট ভিডিও তৈরির প্ল্যাটফরম টিকটক। কিশোর-কিশোরী থেকে শুরু করে সকল বয়সের অনেকের কাছেই জনপ্রিয় এই মিডিয়া। মাঝে মধ্যেই বিভিন্ন জনপ্রিয় সেলিব্রেটিদের জীবনধারার বিভিন্ন ভিডিও দেখা যায় এই সোশ্যাল মিডিয়ায়।

বিভিন্ন ব্র্যান্ড বিক্রয় প্রতিনিধি ছাড়াই যাতে সরাসরি টিকটকে বিজ্ঞাপন দিতে পারে, সে ব্যবস্থার পরিকল্পনাও করেছে টিকটক। নতুন ফিচারের মধ্যে এমন একটি টুল থাকবে যা দিয়ে টিকটকের ব্যবহারকারীরা যে কোনো পণ্যের লিংক শেয়ার করতে এবং ওই পণ্য বিক্রি থেকে কমিশন বাবদ অর্থ আয় করতে পারবেন।

টিকটকের মালিকানাধীন সংস্থা বাইটড্যান্স সম্প্রতি লন্ডনভিত্তিক বিজ্ঞাপনী এজেন্সি ডব্লিউপিপি পিএলসির সঙ্গে জোট বেধেছে। এর ফলে বিজ্ঞাপনী সংস্থাটির নেটওয়ার্ক ও গ্রাহক টিকটকের বিভিন্ন অংশে ও বাজারজাতকরণ সক্ষমতায় প্রবেশাধিকার পাবে।

লাইভ-স্ট্রিম শপিং এবং টেলিভিশন শপিং চ্যানেলের স্মার্টফোন সংস্করণ আনার পরিকল্পনাও করছে টিকটক। এতে কয়েক ট্যাপের মাধ্যমেই ব্যবহারকারীরা নিজেদের পছন্দের পণ্য কিনতে পারবেন। এছাড়াও, বিভিন্ন প্ল্যাটফরমকে নিজ নিজ ক্যাটালগ দেখানোর সুযোগ দেবে প্রতিষ্ঠানটি।

এদিকে গত বছরের মাঝামাঝি ভারতে টিকটক বন্ধ করে দেয় দেশটির সরকার। এরপর বহু চেষ্টা, বহু দেনদরবার করলেও বারবার প্রত্যাখ্যাত হয়েছে টিকটকের মূল প্রতিষ্ঠান বাইটডান্স। এখন শোনা যাচ্ছে, ভারতে টিকটকের ব্যবসা বিক্রি করে দেওয়ার আলোচনা চালাচ্ছে বাইটডান্স।

স্থানীয় সম্পদ বিক্রি করে ক্ষতি কমানোর চেষ্টা করছে বলে জানানো হয়েছে টেকর‍্যাডারের প্রতিবেদনে।

আরও পড়ুন: ন্যান্সির করা মামলায় জামিন পেয়েছেন গায়ক আসিফ।

এদিকে সংবাদমাধ্যম ব্লুমবার্গ জানিয়েছে, টিকটকের স্থানীয় প্রতিদ্বন্দ্বী গ্ল্যান্সের সঙ্গে আলোচনা চলছে বাইটডান্সের। ভারতে গ্ল্যান্সের সেবা অনেকটা টিকটকের মতো খুদে ভিডিও নিয়েই। প্রতিষ্ঠানটিতে জাপানি প্রতিষ্ঠান সফটব্যাংকের বিনিয়োগও আছে। তবে এর চেয়ে বেশি কিছু আর জানানো হয়নি।

প্রতিবেদনে আরও বলা হয়েছে, ভারতে টিকটকের স্থানীয় সম্পদ কিনে নেওয়ার প্রস্তাব জাপানের সফটব্যাংকের পক্ষ থেকেই এসেছে। মজার ব্যাপার হলো, ইনমোবি নামের প্রতিষ্ঠানের মাধ্যমে গ্ল্যান্সে বিনিয়োগ করেছে সফটব্যাংক। এদিকে টিকটকের মূল প্রতিষ্ঠান বাইটড্যান্সেও বিনিয়োগ আছে সফটব্যাংকের। অর্থাৎ সম্ভাব্য এই চুক্তির আলোচনা চলছে চার পক্ষের মধ্যে, যাদের তিন পক্ষের পেছনে কোনো না কোনোভাবে রয়েছে সফটব্যাংক। আর চতুর্থ পক্ষ হলো ভারত সরকার।

ফেসবুকের সঙ্গে টক্কর দেবে টিকটক।